বাংলাদেশসহ ১১৬ দেশ ভ্রমণে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

বিশ্বজুড়ে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় বাংলাদেশ-ভারত-পাকিস্তানসহ বিশ্বের ১১৬টি দেশে নাগরিকদের ভ্রমণ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

যুক্তরাষ্ট্রের ‘লেভেল ফোর: ডু নট ট্রাভেল’ তালিকায় থাকা দেশগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো— বাংলাদেশ, ভারত, পাকিস্তান, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, ইসরায়েল, মেক্সিকো, জার্মানি, মিসর, ফিনল্যান্ড, তুরস্ক, ইতালি, সুইজার‌ল্যান্ড, সুইডেন, স্পেন, ব্রাজিল, ইরান ও দক্ষিণ আফ্রিকা।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, করোনা সংক্রমণের বিবেচনায় তালিকায় থাকা এই ১১৬টি দেশের ব্যাপারে চতুর্থ পর্যায়ের সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। অর্থাৎ, এই দেশগুলোতে বর্তমানে করোনায় আক্রান্ত ও মৃত্যুর হার বিপজ্জনক পর্যায়ে রয়েছে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছে, করোনা মহামারি এসব দেশে ভ্রমণকারীদেরকে অনাকাঙ্ক্ষিত ঝুঁকির মধ্যে ফেলে দেবে। তাই অতীব জরুরি প্রয়োজন ছাড়া এই দেশগুলোতে এই মুহূর্তে যুক্তরাষ্ট্রের নাগরিকদের ভ্রমণ করা উচিত হবে না।

অবশ্য যুক্তরাষ্ট্র সরকার যে এ ধরনের পদক্ষেপ নিতে যাচ্ছে, তার আঁচ পাওয়া গিয়েছিল চলতি সপ্তাহেই। গত সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, করোনার দ্বিতীয় ও তৃতীয় ঢেউ দেখা দেওয়ায় বিশ্বের আশি শতাংশ দেশে ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

তারপর মঙ্গলবার তালিকার ৩৪টি দেশের নাম প্রকাশ করে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। ব্রাজিল, ইরান, দক্ষিণ আফ্রিকা অবশ্য আগে থেকেই ভ্রমণ নিষেধাজ্ঞার তালিকায় ছিল।

যুক্তরাষ্ট্রভিত্তিক অন্যতম বৃহৎ উড়োজাহাজ সেবাদানকারী সংস্থা এয়ারলাইনস অব আমেরিকার প্রধান নিক ক্যালিও গত বুধবার দেশের পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেট সদস্যদের আহ্বান জানিয়েছিলেন, যুক্তরাষ্ট্রের নাগরিকদের আন্তর্জাতিক ভ্রমণের ব্যাপারে একটি দিক নির্দেশনা থাকা উচিত।
চলতি মাসের শুরুর ‍দিকে যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রণ সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) জানিয়েছিল, যেসব নাগরিক টিকার দুটি ডোজই নিয়েছেন, তারা দেশের ভেতরে যে কোনো স্থানে ভ্রমণ করতে পারবেন।

তবে পরে সিডিসির পরিচালক রচেল ওয়ালেনস্কি সেখান থেকে সরে এসে জানান, এখনই এমন করা উচিত হবে না, কারণ যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতি এখনো পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি।

সূত্র: রয়টার্স