কিভাবে মানুষের পাশে দাঁড়াতে হয় সেটা মাশরাফির থেকে শিক্ষা নেওয়া উচিত: ইমরান খান

বাংলাদেশ ক্রিকেটের অন্যতম সেরা অধিনায়ক ও অসাধারণ যোদ্ধা মাশরাফি বিন মর্তুজা। ২০০১ সালের জাতীয় ক্রিকেট দলে আগমন ঘটে আর গত ৬ মার্চ ২০২০ সালে অধিনায়ক হিসেবে ৮৮ ম্যাচ খেলে বাংলাদেশকে ৫০টি ম্যাচে জয় এনে দিয়ে বিদায় নেন বাংলাদেশ ক্রিকেটের অন্যতম ধ্রুবতারা মাশরাফি বিন মর্তুজা।

বিশ্বসেরা নেতার স্বীকৃতি পেলেন মাশরাফি

চ্যালেঞ্জিং ও সৃজনশীল কাজ করেন ৪০-এর কম বয়সি এমন মানুষদের মধ্য থেকে প্রতি বছর কিছু জনকে ‘ইয়াং গ্লোবাল লিডার’-এর স্বীকৃতি দেয় সুইজারল্যান্ডভিত্তিক ওয়ার্ল্ড ইকনোমিক ফোরাম৷ সম্প্রতি এই স্বীকৃতি পেলেন বাংলাদেশের সাবেক সফল ওয়ানডে অধিনায়ক ও নড়াইল-২ আসনের মাননীয় সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজা৷

মাঠের বাইরে মাশরাফি অনন্য নেতা। এই মহামারি ক’রোনা ভাইরাসের সাথে লড়ছে, বাংলাদেশও তেমনি এই করোনা প্রকোপে পড়েছে আর এই সময় নিজ নির্বাচনী এলাকা নড়াইলে সাধারণ মানুষের পাশে নানাভাবে দাঁড়িয়ে সবার প্রশংসা কুড়াচ্ছেন মাশরাফি বিন মর্তুজা।

চিকিৎসা, ওষুধ, সাধারণ মানুষের ঘরে গিয়ে ত্রাণ দিয়ে আসা, কারাগার ও এতিমখানাতে আলাদা উপহার। কৃষকদের ধান কাটার জন্য বিশেষ মেশিন মাশরাফি যেন পুরো দেশের রোল মডেল হয়ে উঠেছেন।

আর মাশরাফির এই কার্যক্রমে প্রধানমন্ত্রী নিজেও বিশেষ প্রশংসা করেছেন। এছাড়া দেশ ও বিদেশে এই মহা সংকটে মাশরাফির মানবিক কার্যক্রমের বাহবা পাচ্ছেন। মাশরাফি এই সময়ে সবাইকে গরিবদের পাশে দাড়াতে বলেন।

তার এমন হার-না-মানা মানসিকতায় অনেকে প্রশংসায় ভাসিয়েছেন মাশরাফিকে। সে তালিকায় যুক্ত পাকিস্তানের কিংবদন্তী ক্রিকেটার বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খান।

গত এশিয়া কাপে টাইগার অধিনায়ক মাশরাফির প্রশংসা করেছেন ইমরান খান। তিনি বলেন, ‘মাশরাফি ক্রিকেটের একজন সাহসী সৈনিক। সে ইঞ্জুরিকে জয় করে মাঠে ফিরে নিজেকে প্রমান করেছে অনেকবার।

খেলার জন্য সে জীবন বাজি রেখেছে বহুবার। মাশরাফি থেকে তরুণ সকলকে শিক্ষা নেওয়া দরকার কিভাবে দলের প্রয়োজনে নিজের জীবন বাজি রেখে খেলে যায়।’

উল্লেখ্য, মাশরাফি মোট ৩৬টি টেস্ট ম্যাচে নিয়েছেন ৭৮টি উইকেট। একই সঙ্গে তিনটি হাফ সেঞ্চুরিসহ রান করেছেন ৭৯৭। টি-টুয়েন্টিতে ফরম্যাটে ৫৪ ম্যাচ খেলে নিয়েছেন ৪২টি উইকেট। সেই সঙ্গে ব্যাট হাতে করেছেন ৩৭৭ রান।

আর একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ২২০ ম্যাচে নিয়েছেন ২৭০ টি উইকেট। আর ব্যাট হাতে করেছেন ১৭৮৭ রান। মাশরাফি বাংলাদেশের সর্বকালের সেরা অধিনায়ক হিসেবে সবার মনে থাকবেন সমসময়।