‘নির্বাচন কমিশন নয়, সার্চ কমিটি গঠনে আইন যে করেছে সরকার’

সরকার নির্বাচন কমিশন গঠন আইন নয়, সার্চ কমিটি গঠন আইন করেছে মন্তব্য করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘নির্বাচন কমিশন গঠন নিয়ে সরকার অস্থির হয়ে গেছে।

নির্বাচন কমিশন গঠন করতে হবে, কিন্তু তাদের সময় নেই। এ জন্য তারা আগে বলেছিলেন, আইন করার সময় নেই। পরে ৭ দিনের মধ্য একটা আইন করে ফেলছে। তাঁতি দলের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

মির্জা ফখরুল বলেন, ‘যাদের নিয়ে সার্চ কমিটি গঠন করা হয়েছে, তারা নিজেরাই নিরপেক্ষ নন; বরং এটাকে জায়েজ করার জন্য সুশীল সমাজের ব্যক্তিদের সঙ্গে বৈঠক করেছে।’ বিএনপির এ নেতা বলেন, ‘আগামী নির্বাচন কমিশনের অধীনে নির্বাচন করতে হবে তাদের।

এ কারণে, নির্বাচন কমিশন যদি ঠিক করতে না পারে, তাহলে তাদের যে লক্ষ্য, আবার ক্ষমতায় আসা, তারা তা পারবে না।’ দুদকের উপ-সহকারী পরিচালক শরীফ উদ্দিনকে চাকরিচ্যুত করা বেআইনি বলে মন্তব্য করে মির্জা ফখরুল বলেন,

ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের দুর্নীতির জন্য বাংলাদেশ আজ শ্মশানে পরিণত হয়েছে। শিক্ষামন্ত্রীর স্বজনদের দুর্নীতির খবর বের হলো, তার কোনও তদন্ত দেখলাম না। বিদ্যুৎ প্রতিমন্ত্রীর দুর্নীতির খবর আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশ হলো, আর এদিকে বেআইনিভাবে দুদকের সহকারী পরিচালক শরিফ উদ্দিনকে চাকরিচ্যুত করা হলো।’

এ সময় আরও উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালাম, তাঁতি দলের আহ্বায়ক আবুল কালাম আজাদ, সদস্য সচিব মুজিবর রহমানসহ অনেকে।