মুহাম্মদ (সা.) কে অপমান করা মানে ধর্মীয় স্বাধীনতার লঙ্ঘন: পুতিন

এবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, হজরত মুহাম্মদ (সা.)-কে অপমান করা বাকস্বাধীনতা নয়। রাশিয়ার সরকারি বার্তা সংস্থা তাস জানিয়েছে গতকাল বৃহস্পতিবার নিজের বার্ষিক সংবাদ সম্মেলনের সময় এমন মন্তব্য করেছেন পুতিন।

এ সময় তিনি বলেন, নবী (সা.)-কে অপমান করা মানে ‘ধর্মীয় স্বাধীনতার লঙ্ঘন এবং ইসলাম ধর্মের অনুসারীদের পবিত্র অনুভূতির লঙ্ঘন’।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত রাশিয়ার সৈন্যদের জন্য নিবেদিত ওয়েবসাইটে নাৎসিদের ছবি পোস্ট করারও সমালোচনা করেন পুতিন। দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত রাশিয়ানদের জন্য অমর রেজিমেন্ট শিরোনামে ওয়েবসাইট রয়েছে।

পুতিন বলেন, এ কাজগুলো চরমপন্থী প্রতিশোধের জন্ম দেয়। এ সময় তিনি উদাহরণ হিসেবে প্যারিসে শার্লি হেবদো ম্যাগাজিনের সম্পাদকীয় অফিসে নবী (সা.)-র কার্টুন প্রকাশের পর হামলার ঘটনাকে উদ্ধৃত করেন।

এ সময় সাধারণভাবে শৈল্পিক স্বাধীনতার প্রশংসা করে পুতিন বলেন, এর সীমাবদ্ধতা রয়েছে এবং এটি অন্যান্য স্বাধীনতাকে লঙ্ঘন করা উচিত নয়।

এদিকে রাশিয়া একটি বহু-জাতিগত এবং বহু-স্বীকৃতিমূলক রাষ্ট্র হিসেবে বিকশিত হয়েছে বলেও মন্তব্য করেন পুতিন। তিনি বলেন, তাই রাশিয়ানরা একে অপরের ঐতিহ্যকে সম্মান করতে অভ্যস্ত। কিন্তু অন্য কিছু দেশে এই সম্মানের অভাব রয়েছে বলে উল্লেখ করেন পুতিন।